মস্তিষ্কের কাজ (Brain Functions)

Brain high

মস্তিষ্কের কাজ (Brain Functions)

আমাদের কপাল এবং চোখ দুটো কাছাকাছি। এজন্য অনেকেই ভাবত আমাদের মস্তিষ্কের সম্মুখভাগ দেখার কাজে ব্যবহৃত হয়। আজ আধুনিক বিজ্ঞানের সুবাদে আমরা জানতে পেরেছি তা মিথ্যা। বরং, মস্তিষ্কের পেছনের ভাগ দিয়ে আমরা দেখার কাজ করি। আর মস্তিষ্কের সামনেরভাগ মানুষ মিথ্যা কথা বানানোর কাজে ব্যবহার করে। এক গবেষণায় দেখা গেছে, যারা অনর্গল মিথ্যা বলে যায়, তাদের মস্তিষ্কের সামনেরভাগে সাদা অংশ বেশি পাওয়া যায়, যা তাদের মিথ্যা বলতে সাহায্য করে। কোরআনে (৯৬:১৬) এ বিষয়ে উল্লেখ করা হয়েছে।

١٦  نَاصِيَةٍ كَاذِبَةٍ خَاطِئَةٍ

অর্থঃ (তুমি কি জানো সে কে যার সম্মুখভাগের চুল ধরে আমি হেচড়াব?) সে হচ্ছে আমাকে মিথ্যা প্রতিপন্নকারী নাফরমান ব্যক্তিটি,

A lying sinful forehead.

আগের আয়াতেই উল্লেখ করা হয়েছে সম্মুখভাগের চুলের বা কপালের অংশকে। আর এই আয়াতে উল্লেখ করা হয়েছে মিথ্যা কথা বলার কথা। আগেকার দিনের মানুষেরা জানত না সম্মুখভাগের চুলের বা কপালের অংশের সাথে মিথ্যা কথা বলার সম্পর্ক কি। কিন্তু আধুনিক বিজ্ঞানের মাধ্যমে আমরা জানতে পেরেছি, মস্তিস্কের সম্মুখ ভাগের অংশ যা কপালের সাথে লেগে থাকে, সেই অংশ দিয়ে মানুষ মিথ্যা কথা বানানোর কাজে ব্যবহার করে।

যারা বলে, হযরত মুহাম্মদ (সঃ) কোরআন রচনা করেছেন তাদের কাছে প্রশ্ন তিনি কিভাবে জানলেন সম্মুখভাগের চুলের বা কপালের অংশের সাথে মিথ্যা কথা বলার সম্পর্ক আছে।? তিনি কি এ বিষয়ের উপর গবেষণা করে তারপর এই কোরআন রচনা করেছিলেন? নাউযুবিল্লাহ কোরআন আল্লাহর বানী।

Author: moq@2020@

Leave a Reply

Your email address will not be published.